উফফ কি কড়া সূর্য, গরম এবার হবে সেই রকম

নোয়াখালী বার্তা | ৩ মার্চ, ২০১৮ | ১০:৩৮ পূর্বাহ্ণ |আপডেট: ৩ মার্চ, ২০১৮ | ১০:৩৮

নোয়াখালী বার্তা ডেস্ক: ‘উফফ কি কড়া সূর্য… গরম এবার হবে সেই রকম’। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে রাজধানীর পুরান ঢাকার বাসিন্দা রাইসুল আফসার নামক এক ব্যক্তি এমন স্ট্যাটাস দিয়েছেন।

শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত বাইরে ঘুরে প্রখর রোদে প্রচণ্ড গরম অনুভব করেন। আগামী দিনগুলোতে আরও বেশি গরম পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

আবহাওয়া অধিদফতরের কর্মকর্তারাও বলছেন, স্বাভাবিক তাপমাত্রার চেয়ে গত দুদিন ধরে গড়ে ২-৩ ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গতকাল (শুক্রবার) রাজধানীসহ সারা দেশে গড়ে তাপমাত্রা ছিল ৩২-৩৪ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল পটুয়াখালী ও মংলায় ৩৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. আবুল কালাম মল্লিক বলেন, আবহাওয়া অধিদফতরের কাছে ১৯৮১-২০১০ সাল পর্যন্ত সারা দেশের তাপমাত্রার রেকর্ড রয়েছে। এ সময়ের গড় তাপমাত্রা ও বর্তমান সময়ের তাপমাত্রার তুলনা করে স্বাভাবিক তাপমাত্রা নির্ণয় করা হয়। সেই হিসাবে বর্তমানে গড়ে ২-৩ ডিগ্রি তাপমাত্রা বেশি। তবে তাপমাত্রা বৃদ্ধি তেমন প্রভাব ফেলে না।

অতিরিক্ত গরম অনুভূত হওয়ার কারণ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, বাতাসের গতিবিধির ওপর তাপমাত্রার হ্রাস-বৃদ্ধি নির্ভর করে। বর্তমানে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিকে থেকে প্রবাহমান বাতাসে আদ্রতার পরিমাণ বেশি হওয়ায় গরম অনুভত হচ্ছে। আজ সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বাতাসে আর্দ্রতার পরিমাণ ছিল ৭৭ শতাংশ। আগামী কয়েকদিন দক্ষিণাঞ্চলে গরম আরও বাড়বে বলে জানান তিনি।

রাজধানীর শাহবাগে যানজটে আটকে থাকা একজন রিকশাচালক দর দর করে ঘামছিলেন। এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে ওই রিকশাচালক বলেন, অতিরিক্ত গরম পড়তে শুরু করেছে। তিনি শার্টের মধ্যে জমে থাকা লবণ দেখিয়ে বলেন, ঘামে ভিজে শার্টে সাদা রংয়ের লবণ জমে আছে।

Please follow and like us:
error0

এরকম আরো সংবাদ