হাতিয়ায় ১ লাখ ৮০ হাজার মিটার অবৈধ জাল পুড়িয়ে ধ্বংস

দৈনিক নোয়াখালীবার্তা | ১ জুন, ২০২২ | ১৪:১০ অপরাহ্ণ |আপডেট: ১ জুন, ২০২২ | ১৪:১০

ষ্টাফ রিপোর্টার: নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় অভিযান চালিয়ে এক লাখ ৮০ হাজার মিটার (প্রায় কোটি টাকার) অবৈধ জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস করেছে নৌ-পুলিশ। বুধবার (১ জুন) সকালে উপজেলার নলচিরা ঘাটে এনে জব্দ করা এসব জাল পুড়িয়ে ধ্বংস করা হয়। এর আগে, মঙ্গলবার দিনগত রাতে ও বুধবার ভোরে উপজেলার হরনী ইউনিয়নের চতলা ঘাট, মৌলভীরচর ও সাদ্দাম বাজার ঘাট সংলগ্ন মেঘনা নদীতে অভিযান চালিয়ে এসব জাল জব্দ করা হয়।

নৌ-পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে নিশ্চিত হয়ে অভিযান চালায় নৌ-পুলিশের একটি টিম। এসময় জেলেদের পেতে রাখা ১০টি বেহুন্দি ও আটটি মশারি জালসহ এক লাখ ৮০ হাজার মিটার অবৈধ জাল জব্দ করা হয়। মশারি জাল দিয়ে জেলেরা চিংড়ি মাছের পোনা শিকার করে থাকেন। অভিযানকালে জেলেরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

পরে নদীর তীরে জেলেদের অস্থায়ী ঝুপড়ি ঘরে তল্লাশি চালিয়ে এক লাখ ২৫ হাজারটি চিংড়ির পোনা পাওয়া যায়। এসব পোনা নদীতে অবমুক্ত করা হয়। জব্দ করা জাল বুধবার সকালে উপজেলা মৎস্য অফিসের প্রতিনিধি, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও জনপ্রতিনিধিদের উপস্থিতিতে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। স্থানীয় জেলেদের ভাষ্য মতে, জব্দ করা এসব জাল ও চিংড়ি পোনার বাজার মূল্য হবে প্রায় কোটি টাকা।

হাতিয়া নলচিরা নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ নাসির উদ্দিন বিষয়টি নিশ্চিত করে জানান, নদীতে যে কোনো অবৈধ জাল ব্যবহার বন্ধ করতে আমাদের অভিযান চলবে। প্রতিদিন সকালে ও বিকেলে নৌ-পুলিশের দু’টি টিম নদীগুলোতে টহল দিচ্ছে।

Please follow and like us:

এরকম আরো সংবাদ