উ. কোরিয়া-সিরিয়া লিংক মার্কিনিদের বানানো গল্প: পিয়ং ইয়ং

নোয়াখালী বার্তা | ৩ মার্চ, ২০১৮ | ১০:১৮ পূর্বাহ্ণ |আপডেট: ৩ মার্চ, ২০১৮ | ১০:১৮

আন্তর্জাতিক ডেস্ক: উত্তর কোরিয়া দীর্ঘদিন ধরে সিরিয়ায় গোপনে রাসায়নিক অস্ত্র তৈরির উপাদানের চালান পাঠিয়ে আসছে মর্মে করা অভিযোগকে ভিত্তিহীন, মনগড়া ও বানোয়াট বলে দাবি করেছে পিয়ংইয়ং।

পিয়ংইয়ং-র দাবি, নিষেধাজ্ঞা আরোপ করে উত্তর কোরিয়াকে অর্থনৈতিকভাবে পঙ্গু করে দেবার জন্যই জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র এই মিথ্যা অভিযোগ সাজিয়েছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ-র বরাত দিয়ে সংবাদ সংস্থাগুলো শনিবার এই খবর দিয়েছে।

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা অভিযোগ এনে পিয়ং ইয়ং বলেছে, কোরীয় যুদ্ধের সময় কোরীয় জনগণের ওপর যুক্তরাষ্ট্রই জীবাণু ও রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছিল। যুক্তরাষ্ট্রই পৃথিবীতে রাসায়নিক ও জীবাণু অস্ত্র ব্যবহারকারী প্রথম দেশ। এ কারণেই যুক্তরাষ্ট্র হচ্ছে প্রকৃত অর্থেই এক দুর্বৃত্ত রাষ্ট্র। এই যুক্তরাষ্ট্র কোরীয় ভূখণ্ডের উত্তরাংশে (উ. কোরিয়া) এই ভয়ঙ্কর অস্ত্র ব্যবহার করে ৫০,০০০ নিরীহ মানুষকে হত্যা করেছিল।

কেসিএনএ-র মতে, ‘‘ যুক্তরাষ্ট্রই হচ্ছে বিশ্বশান্তির পথে সবচেয়ে বড় হুমকি, মানবতার দুষ্ট ক্ষত। বিশ্বের সবচেয়ে বড় অস্ত্র সরবরাহকারী অপরাষ্ট্রটি হচ্ছে এই যুক্তরাষ্ট্র।’’

প্রসঙ্গত, প্রকাশে অনিচ্ছুক একজন ঊর্ধ্বতন জাতিসংঘ কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে উত্তর কোরিয়ার অস্ত্র ও অস্ত্র-উপাদান রফতানি তৎপরতার ওপর জাতিসংঘের প্রস্তুতকৃত একটি গোপন রিপোর্টের কথা জানায় সিএনএন ও নিউ ইয়র্ক টাইমস।

রিপোর্টে বলা হয়, উত্তর কোরিয়া দীর্ঘদিন ধরে সিরিয়ায় গোপনে রাসায়নিক অস্ত্র তৈরির উপাদানের চালান পাঠিয়ে আসছে।

এসব উপাদানের চালান পাঠানোর পর ২০১৬-১৭ সালে উত্তর কোরিয়ার একদল ক্ষেপণাস্ত্র বিশেষজ্ঞ সিরিয়া সফর করেছেন বলেও জাতিসংঘের গোপন রিপোর্টে দাবি করা হয়। এই বিশেষজ্ঞরা সিরিয়ার বারজেহ, আদরা ও হামারসহ বিভিন্ন সামরিক স্থাপনায় এখনও হয়তো রয়ে গেছেন বলেও উল্লেখ করা হয়।

উত্তর কোরিয়া জাতিসংঘের কথিত এই গোপন রিপোর্টকে আবারও ‘‘কাণ্ডজ্ঞানহীন বানোয়াট গালগল্প’’ বলে আখ্যা দিয়েছে। রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ সামরিক কর্মকর্তাদের বরাত দিয়ে বলেছে, ‘‘ আগেও বহুবার বলা হয়েছে এবং এখনও বলা হচ্ছে যে, উত্তর কোরিয়া রাসায়নিক অস্ত্র তৈরি, উন্নয়ন ও মজুদ করছে এমন একটি নজিরও কেউ দেখাতে পারবে না।’’

উত্তর কোরিয়ার দাবি, যুক্তরাষ্ট্রের অঙ্গুলি নির্দেশে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা কমিটি (UNSC Sanctions Committee) সিরিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার এ সংক্রান্ত যোগসাজশ রয়েছে বলে দাবি করেছে। কমিটি এই সাজানো অভিযোগটা দাঁড় করিয়েছে ‘‘যুক্তরাষ্ট্রের ‘চাহিদামতো উত্তর কোরিয়ার ওপর সর্বাত্মক নিষেধাজ্ঞা আরোপের পথ প্রশস্ত করতে।’’

যুক্তরাষ্ট্রের উদ্দেশ্য হচ্ছে, উত্তর কোরিয়ার অর্থনীতিকে পঙ্গু করে দেয়া। এছাড়া রাসায়নিক অস্ত্র হামলার অভিযোগে সিরিয়ায় ব্যাপক সামরিক অভিযান চালানো।

Please follow and like us:
error0

এরকম আরো সংবাদ