নোয়াখালীতে পৌরসভার বর্জ্যে ধ্বংস হচ্ছে পরিবেশ

নোয়াখালী বার্তা ডেস্ক | ৪ জুলাই, ২০১৯ | ১১:৫৪ পূর্বাহ্ণ |আপডেট: ৪ জুলাই, ২০১৯ | ১১:৫৪

বেগমগঞ্জ প্রতিনিধি:
নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার চৌরাস্তা শিল্প এলাকার ব্রীজ সংলগ্ন জনবহুল স্থানে চৌমুহনী পৌরসভার বর্জ্য রাখার কারণে ওই এলাকার জীব বৈচিত্র, প্রাকৃতিক পরিবেশ এবং মাটির ভূ-প্রকৃতির পরিবর্তনসহ পরিবেশ মারাত্মকভাবে ধ্বংস হচ্ছে।

পরিবেশ রক্ষায় সম্প্রতি পরিবেশ অধিদপ্তর নোয়াখালীর কর্মকর্তারা ওই স্থানটি সরেজমিনে পরিদর্শন করে পরিবেশ অধিদপ্তর চট্রগ্রাম অঞ্চল কার্যালয়ে প্রতিবেদন পাঠিয়েছেন।

প্রতিবেদনের আলোকে সোবমাবার (০১ জুলাই) রাতে পরিবেশ অধিদপ্তর চট্রগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন চৌমুহনী পৌরসভার মেয়রকে কারণ দশানোর নোটিশ প্রদান করেছেন।

ওই নোটিশে চৌমুহনী পৌরভার বর্জ্য দ্বারা পরিবেশ দূর্ষন করায় কেন আপনার/ প্রতিষ্ঠানের বিরুদ্ধে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবেনা তাহা আগামী ১৫ জুলাই সকাল ১১টার মধ্যে আইনগত প্রতিনিধির মাধ্যমে জবাব প্রদানের নির্দেশ প্রদান করা হয়।

জবাব প্রদান করা না হলে পরিবেশ অধিদপ্তরের নির্দেশ লংগনের দায়ে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী পরিবেশ আদালতে মামলা দায়ের হতে পারে এবং অনধিক দশ বছর সশ্রম কারাদন্ড বা অনধিক ১০ লক্ষ টাকা অর্থদন্ডের বা উভয় দন্ডের বিধান রয়েছে।

এদিকে স্থানীয়রা জানান ওই স্থানে দীর্ঘদিন যাবৎ ময়লা-আবর্জনা রাখার কারণে পরিবেশের মারাত্মক ক্ষতি হয়ে জনসাধারণের বসবাস ও চলাফেরায় অসুবিধা হচ্ছে। ওই স্থান ময়লা-আবর্জনামুক্ত করে সুন্দর ও সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করনের দাবি জানান স্থানীয় বাসিন্দারা।

Please follow and like us:
error0

এরকম আরো সংবাদ