Select Page

আজ বুধবার, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি সময়: দুপুর ২:২৫

২০০ বিজ্ঞানী ভেগেছেন ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ায়

দৈনিক নোয়াখালীবার্তা
Noakhali Barta is A News Portal of Noakhali.

ডিসে ২৩, ২০১৭ | আন্তর্জাতিক

নোয়াখালী বার্তা ডেস্ক: ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ায় নাখোশ দেশটির সুশীল সমাজের অনেক বড় একটি অংশই। ‘বর্ণবাদী ও মৌলবাদী মানসিকতার’ এই প্রেসিডেন্টের ওপর অসন্তোষ রয়েছে প্রশাসনে থাকা মুক্তবুদ্ধির লোকজনেরও। এই অসন্তোষেরই নজির দেখা গেলো দেশটির এনভায়রমেন্টাল প্রটেকশন এজেন্সিতে (ইপিএ)। মানব স্বাস্থ্য ও পরিবেশ সুরক্ষায় নিয়োজিত কেন্দ্রীয় এই এজেন্সির প্রায় ৭০০ কর্মীই ট্রাম্প ক্ষমতা গ্রহণের পর চাকরি ছেড়ে ভেগেছেন। এরমধ্যে ২০০ জনই বিজ্ঞানী।

বেসরকারি গবেষণা সংস্থা প্রো-পাবলিকা ও সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য। ওই প্রতিবেদনে বলা হয়েছে, ইপিএ’র বিজ্ঞান বিভাগ থেকে বেশি চাকরি ছেড়েছেন ওই কর্মীরা। চাকরি ছাড়ার এই হিড়িক পড়ার পেছনে যতখানি ট্রাম্পের প্রেসিডেন্ট পদে আসীন হওয়ার ছাপ রয়েছে, তেমনি রয়েছে ইপিএ’র প্রধান প্রশাসক পদে একসময়ের পরিবেশবাদী আন্দোলনবিরোধী স্কট প্রুইটকে নিয়োগের অসন্তোষও।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, জাতির বায়ু ও পানি সুরক্ষার জন্য অর্জিত জ্ঞান অকার্যকর দেখে ইপিএ কর্মীরা সরে পড়েছেন ক্ষোভে-অভিমানে। ট্রাম্প জানুয়ারিতে প্রেসিডেন্টের আসনে বসার পর চাকরিতে ইস্তফা দেওয়া লোকদের মধ্যে ২৭ শতাংশই বিজ্ঞানী। এরমধ্যে ৩৪ জন জীববিজ্ঞানী ও অণুজীববিজ্ঞানী, ১৯ জন রসায়ন বিজ্ঞানী, ৮১ জন পরিবেশ বিষয়ক প্রকৌশলী ও বিজ্ঞানী এবং ডজনেরও বেশি বিষতত্ত্ববিদ, জীবন যাপন বিষয়ক বিজ্ঞানী এবং ভূগোলবিদ।

ট্রাম্প প্রেসিডেন্ট পদে আসীন হওয়ার পরবর্তী মাসে ইপিএ’র প্রশাসক পদে যে স্কট প্রুইটকে নিয়োগ দেন, তিনি একসময় উপহাস করতেন বিজ্ঞানীদের। এমনকি এই এজেন্সিরই কার্যক্রম নিয়ে একবার আইনি নোটিশ দিয়েছিলেন তিনি। প্রুইট মনে করতেন, বিজ্ঞানীদের কথিত জলবায়ু পরিবর্তনের ওপর মানুষের জীবন-যাপন ভূমিকা রাখার বিষয়টি অপলাপ।

এই পরিবেশবিরোধী রাজনীতিককে ইপিএতে নিয়োগও সংস্থাটিকে বিজ্ঞানীহারা করছে বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

Facebook Comments Box

সর্বশেষ সংবাদ

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০