Select Page

আজ বুধবার, ১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই রজব, ১৪৪৪ হিজরি সময়: বিকাল ৪:০৯

প্রাথমিকে পাসের হার ৯৫.১৮, জেএসসিতে ৮৩.৬৫

দৈনিক নোয়াখালীবার্তা
Noakhali Barta is A News Portal of Noakhali.

ডিসে ৩০, ২০১৭ | জাতীয়

নোয়াখালী বার্তা রিপোর্ট: পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষার ফলাফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দিয়েছেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দুই মন্ত্রী। এবছর প্রাথমিকে পাস করেছে ৯৫ দশমিক ১৮ শতাংশ শিক্ষার্থী এবং জেএসসিতে পাস করেছে আট শিক্ষা বোর্ডের অধীনে জেএসসিতে এবার পাসের হার ৮৩ দশমিক ১০ শতাংশ। আর মাদরাসা বোর্ডের অধীনে জেএসসি সমমানের জেডিসিতে পাসের হার ৮৬ দশমিক ৮০ শতাংশ।

শনিবার সকালে গণভবনে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষার ফলাফলের পরিসংখ্যান তুলে দেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার। এরপর জেএসসির ফলাফলের পরিসংখ্যান তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এবছর প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীতে ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন এবং জেএসসি-জেডিসিতে ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন শিক্ষার্থী অংশ নিয়েছে।

পাসের হার কমেছে
এবছর প্রাথমিক ও জেএসসি দুই পরীক্ষাতেই পাসের হার কমেছে। তবে ফলাফলে সন্তোষ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত বছর প্রাথমিক সমাপনীতে ৯৮ দশমিক ৫১ শতাংশ ও ইবতেদায়ীতে ৯৫ দশমিক ৮৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। সেই হিসেবে প্রাথমিকে এবার পাসের হার কমেছে ৩ দশমিক ৩৩ শতাংশ আর ইবতেদায়ীতে কমেছে ২ দশমিক ৯১ শতাংশ।

অন্যদিকে জেএসসির ফলাফলে পাসের হার কমেছে আরো বেশি। জেএসসিতে কমেছে ১০ দশিমক ৮৩ শতাংশ ও জেডিসিতে কমেছে ৭ দশমিক ২২ শতাংশ।

মোবাইলে ফল জানতে: যেকোনো সেলফোন অপারেটর থেকে DPE লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে ফিরতি এসএমএসে প্রাথমিক সমাপনীর ফল জানা যাবে। আর ইবতেদায়ির ফল পেতে EBT লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। এসএমএস লেখার সময় বিদ্যালয়ের EMIS কোড নম্বরের প্রথম পাঁচ সংখ্যা উপজেলা/থানা কোড হিসেবে ব্যবহার করতে হবে; যা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট, সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয় থেকে জানা যাবে।

অন্যদিকে যেকোনো অপারেটর থেকে JSC/JDC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে এসএমএস করলে ফিরতি এসএমএসে জেএসসি/জেডিসির ফল জানিয়ে দেয়া হবে।

Facebook Comments Box

সর্বশেষ সংবাদ

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮