Select Page

আজ বুধবার, ১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই রজব, ১৪৪৪ হিজরি সময়: বিকাল ৩:১৫

বাতাস বাড়িয়েছে শীতের প্রভাব, থাকতে পারে আরও কয়েক দিন

দৈনিক নোয়াখালীবার্তা
Noakhali Barta is A News Portal of Noakhali.

জানু ১১, ২০১৮ | বিশেষ প্রতিবেদন

বিশেষ প্রতিনিধি: গত দু’দিনে গড় তাপমাত্রা বাড়লেও দেশের চারটি বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। আর ঢাকা ও সিলেট বিভাগের বেশির ভাগ জায়গায় শৈত প্রবাহ কেটে গেছে। বিক্ষিপ্ত অবস্থায় রয়েছে চট্টগ্রাম বিভাগ। তবে বাতাসের গতিবেগ আগের দু’দিনের চেয়ে বেড়ে যাওয়ায় শীতে কষ্টকর অনভূতি বেড়েছে। এই অবস্থা আরো দু’দিন থাকবে।

আবহাওয়া অফিস জানিয়েছে, সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রার পার্থক্য কমে যাওয়ায় শীতের এমন অনুভূতি হচ্ছে। আর বাতাস শেষ রাতের দিকে কমে যাচ্ছে বলে কুয়াশা ঘন হয়ে পড়ছে। ফলে এটা কোথাও কোথাও দুপুর পর্যন্তও থাকছে।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান জানান, গত কয়েকদিনের তুলনায় সর্বনিম্ন তাপমাত্রা বেড়েছে। তবে বর্তমানে যে শীতের অনুভূত রয়েছে এটা আরো দু’দিন থাকবে। বাতাসের গতিবেগ বাড়ায় শীতের এই কষ্টকর অনুভূতি হচ্ছে।

গত দু’দিন আগেও বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার। আর বর্তমানে রয়েছে ৮ থেকে ১২ কিলোমিটার।

আবহাওয়া অধিদফতর এক পূর্বাভাসে (শুক্রবার সকাল ৯টা পর্যন্ত) জানিয়েছে, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, ময়মনসিংহ, শ্রীমঙ্গল, কুমিল্লা, সীতাকুণ্ড, ফেনী ও হাতিয়া অঞ্চলসহ রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

বর্তমানে উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। ফলে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

Facebook Comments Box

সর্বশেষ সংবাদ

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮