Select Page

আজ বুধবার, ১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই রজব, ১৪৪৪ হিজরি সময়: বিকাল ৩:১৬

প্রাণের আর্তনাদ, নেপথ্যে কী এবং কেন?

দৈনিক নোয়াখালীবার্তা
Noakhali Barta is A News Portal of Noakhali.

ফেব্রু ২৮, ২০১৮ | আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার সরকারি বাহিনী ও মিত্রদের বিমান হামলা এবং কামানের গোলার আঘাতে পূর্বাঞ্চলের অবরুদ্ধ ঘৌটায় দেশটির প্রায় ৪ লাখ বেসামরিক নাগরিক আটকা পড়েছে। পাঁচ বছর ধরে ঘৌটার নিয়ন্ত্রণ রয়েছে দেশটির সরকারবিরোধী বিদ্রোহীদের হাতে। ঘৌটা থেকে বিদ্রোহীদের হটাতে সেখানে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

বেসামরিক নাগরিকদের সরিয়ে যাওয়ার সুযোগ সৃষ্টির লক্ষ্যে মঙ্গলবার সকাল থেকে ঘৌটায় রাশিয়ার আহ্বানে ‘পাঁচ ঘণ্টার মানবিক যুদ্ধবিরতি’ কার্যকর হয়েছে।

ঘৌটায় কী ঘটছে এবং কেন?
অবরুদ্ধ ঘৌটা

সিরীয় সরকারি বাহিনীর হাতে ২০১৩ সাল থেকে অবরুদ্ধ হয়ে আছে পূর্বাঞ্চলের ঘৌটা। দেশটির রাজধানীর কাছের এ জেলা বিদ্রোহীদের সর্বশেষ শক্তিশালী ঘাঁটি। ক্রমাগত খাদ্য ও ওষুধ সঙ্কটের কারণে বিধ্বস্ত ঘৌটায় মারাত্মক পুষ্টিহীনতা দেখা দিয়েছে।

ডি-এসকেলেশন জোন

গত বছর তুরস্ক, রাশিয়া এবং ইরান ঘৌটাকে ‘ডি-এসকেলেশন জোন’ হিসাবে ঘোষণা দিতে ঐক্যেমতে পৌঁছে। সেই সময় আশা করা হয়, ঘৌটার আকাশে সিরিয়া এবং রাশিয়ার যুদ্ধবিমান উড়বে না।

অবিরাম বোমাবর্ষণ

১৯ ফেব্রুয়ারি রোববার রুশ যুদ্ধবিমানের সমর্থনে সিরিয়ার সরকারি বাহিনী পূর্ব ঘৌটায় অবিরাম বোমা বর্ষণ শুরু করে। কয়েকদিনের টানা বোমা বর্ষণে মারা যায় কয়েকশ মানুষ। সিরীয় এবং রুশ বাহিনীর এ বোমা হামলার ঘটনাকে যুদ্ধাপরাধের শামিল বলে মন্তব্য করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। স্থানীয়রা বলছেন, হামলায় ঘৌটার ছয়টি হাসপাতাল ও শহরের অধিকাংশ মেডিকেল সেন্টার ধ্বংস হয়ে গেছে।

জাতিসংঘের প্রস্তাব
অনতিবিলম্বে ঘৌটায় ৩০ দিনের যুদ্ধবিরতি কার্যকরে রাশিয়াসহ নিরাপত্তা পরিষদের সদস্য রাষ্ট্রগুলো একটি প্রস্তাবের পক্ষে শনিবার ২৫ ফেব্রুয়ারি ভোট দেয়।

স্থল আক্রমণ
সিরীয় বাহিনী যাতে অবাধে ঘৌটায় প্রবেশ করতে সেলক্ষ্যে রোববার থেকে স্থল অভিযান শুরু করেছে দেশটির সামরিক বাহিনী। তবে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিনিধি জেইনা খোদর বলেছেন, সোমবার পর্যন্ত পূর্ব ঘৌটার এক ইঞ্চি মাটিও দখলে নিতে পারেনি সিরীয় বাহিনী।

সরকারি বাহিনীর বিরুদ্ধে মর্টাল শেল, ব্যারেল বোমা, ক্লাস্টার বোমা ও বাঙ্কার বিধ্বংসী কামান ব্যবহারের অভিযোগ উঠেছে।

ক্লোরিন গ্যাস

সিরিয়ার সিভিল ডিফেন্সের উদ্ধারকারীরা বলছেন, পূর্ব ঘৌটার আহতদের শরীরে বিষাক্ত ক্লোরিন গ্যাসে আক্রান্ত হওয়ার আলামত পাওয়া গেছে। তবে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সের্গেই লারভ ক্লোরিন গ্যাস ব্যবহারের অভিযোগকে ভিত্তিহীন গল্প বলে উড়িয়ে দিয়েছেন।

উদ্ধার তৎপরতা

পূর্ব ঘৌটা থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার কাজ শুরু হয়েছে মঙ্গলবার। রাশিয়ার ঘোষিত দৈনিক পাঁচ ঘণ্টার যুদ্ধবিরতির ঘোষণার আওতায় মানবিক করিডরের মাধ্যমে তাদের সরিয়ে নেয়া হচ্ছে।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছেন। প্রত্যেকদিন স্থানীয় সময় সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ যুদ্ধবিরতি কার্যকর হবে।

হামলা কেন পূর্ব ঘৌটায়?

সিরিয়ার রাজধানী দামেস্ক থেকে মাত্র ১০ কিলোমিটার দূরে পূর্ব ঘৌটার অবস্থান। রাজধানীর কাছের এ শহর বিদ্রোহীদের হাত থেকে পুনরুদ্ধার সঙ্গত কারণেই সরকারের কাছে গুরুত্বপূর্ণ। ১০৪ বর্গকিলোমিটার আয়তনের ঘৌটায় প্রায় ৪ লাখ মানুষের বসবাস। তবে এদের অর্ধেকই শিশু; যাদের বয়স ১৮ বছরের নিচে।

আগামী মার্চে সিরিয়া যুদ্ধ আট বছরে পদার্পন করবে। এ দীর্ঘসময়ের যুদ্ধে অন্তত ৪ লাখ ৬৫ হাজার সিরীয় নাগরিকের প্রাণহানি ঘটেছে। এছাড়া গৃহহীন হয়ে পড়েছে এক কোটি ২০ লাখের বেশি মানুষ।

হতাহতের সংখ্যা কত?

যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক গোষ্ঠী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, সোমবার পর্যন্ত পূর্ব ঘৌটায় অন্তত ৫৬১ জন নিহত হয়েছেন। তুরস্কের রাষ্ট্রীয় বার্তাসংস্থা আনাদোলু বলছে, গত তিন মাসে ১৮৫ শিশু ও ১০৯ নারী নিহত হয়েছেন।

দেশটির সরকারি কর্মকর্তারা বলছেন, সন্ত্রাসীরা বেসামরিক মানুষকে ‘মানব ঢাল’ হিসেবে ব্যবহার করছে।

Facebook Comments Box

সর্বশেষ সংবাদ

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮