Select Page

আজ সোমবার, ২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি সময়: রাত ৮:৩১

সুবর্ণচরে অতিরিক্ত টোল আদায়ে ক্ষুব্ধ কৃষক

নোয়াখালী বার্তা ডেস্ক

জুলা ২৮, ২০১৯ | সুবর্ণচর

সুবর্ণচর প্রতিনিধি:
নোয়াখালীর সুবর্ণচর উপজেলার মোস্তফা বাজার সহ উপজেলার বিভিন্ন হাট-বাজার এক সনা ইজারা নিয়ে টোল আদায়ের মূল্য তালিকা প্রদর্শন না করেই অতিরিক্ত টোল আদায় করছে ইজারাদার নামের এক শ্রেণীর প্রভাবশালী চক্র। এতে স্থানীয় কৃষকরা ক্ষুব্ধ হয়ে উঠেছেন।

কৃষকদের অভিযোগ তাদের উৎপাদিত ফসল বাজারে বিক্রি করতে গেলে ইজারাদারদের প্রতি হাজারে ৫০ থেকে ৭০টাকা টোল দিতে হয়। তাদের চাহিত টোল পরিশোধ না করলে তারা কৃষকদের লাঞ্চিত করেন। কৃষকরা বলেন স্থানীয় প্রশাসনের তদারকি না থাকার কারণেই বেপরোয়া হয়ে অতিরিক্ত টোল আদায় করছে ইজারাদারা।

উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের চর আলাউদ্দিন গ্রামের মোস্তফা বাজার (মোস্তান নগর) সংলগ্ন শসা ও সবজি চাষী কৃষক ইব্রাহিম খলিল বলেন মোস্তফা বাজার সহ উপজেলার প্রায় হাট-বাজারে মূল্য তালিকা প্রদর্শন না করেই টোল আদায় করা হচ্ছে।

কৃষক নুর নবী, আবদুল মতিন, হেদায়েত উল্যা, বেলায়েত হোসেন বলেন স্থানীয় বাসিন্দা বেলাল, সাহাব উদ্দিন, ইছমাইল ও সেলিম ১৪২৬ বাংলা সনের জন্য মোস্তফা বাজারের এক সনা ইজারা নিয়ে সরকারি মূল্যের চেয়ে কয়েকগুণ বেশি টোল আদায় করছে। এ ব্যাপারে কৃষকরা ক্ষোভ প্রকাশ করলে ইজারাদার ও তার লোকজন কোনভাবেই কমাচ্ছেন না টোলের পরিমান।

উপজেলার প্রায় বাজারে সবজি বিক্রি করে ইজারাদারদের প্রতি হাজারে ৫০ টাকা টোল দিতে হয়। কৃষকের উৎপাদিত সবজি বাজারে বিক্রি করতে গেলে অতিরিক্ত টোল আদায়কে কেন্দ্র করে প্রতিনিয়তই বাজার ইজারাদারের সাথে কৃষকদের বাকবিতন্ডা হয়।

অতিরিক্ত টোল আদায়ের প্রতিবাদে সম্প্রতি উপজেলার সর্ববৃহৎ সবজি উৎপাদন এলাকা মোস্তফা নগরে মানববন্ধন করেছেন স্থানীয় কৃষকরা। মানববন্ধনে দাঁড়িয়ে অর্ধসহস্রাধিক কৃষক অতিরিক্ত টোল আদায়ের প্রতিবাদ করেন।

তবে ইজারাদারগন জানান বাজার ইজারা পেতে সরকারি ইজারা মূলোর চেয়ে দ্বিগুল টাকা খরচ হয় তাদের। তাই অতিরিক্ত টোল আদায় না করলে মূলধন আদায় করাও কষ্ট হয়ে পড়ে। তাই সরকারি মূল্যের চেয়ে সামান্য বাড়তি টাকা আদায় করেন তারা।

উপজেলা কৃষি কর্মকর্তা মুহাম্মদ শহীদুল ইসলাম বলেন, অতিরিক্ত টোল আদায়ের বিষয়ে জানেন না তিনি। তবে মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তাদের মাধ্যমে খোঁজখবর নিয়ে অতিরিক্ত টোল আদায় বন্ধে উপজেলা নির্বাহী অফিসারের সাথে কথা বলবেন তিনি।

হাট-বাজার ইজারাদারদের বিরুদ্ধে অতিরিক্ত টোল আদায়ের বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো.শরীফ উল্যা।

Facebook Comments Box

সর্বশেষ সংবাদ

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০