Select Page

আজ রবিবার, ২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ২রা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি সময়: সকাল ৮:৫৪

তিন জেলার করোনা শনাক্তকরণের অনুমতি পেল নোবিপ্রবি

দৈনিক নোয়াখালীবার্তা
Noakhali Barta is A News Portal of Noakhali.

এপ্রি ২৮, ২০২০ | জাতীয়, নোয়াখালী

ষ্টাফ রিপোর্টারঃ মরণব্যাধি করোনাভাইরাস শনাক্তকরণের অনুমতি পেয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ল্যাবে এই শনাক্তকরণ কার্যক্রম পরিচালিত হবে।
মঙ্গলবার সকালে নোবিপ্রবি ডেপুটি রেজিস্ট্রার মোহাম্মদ জসিম উদ্দিন জানান, গত রোববার করোনাভাইরাস নিয়ন্ত্রণ ও মোকাবেলায় গঠিত চট্টগ্রাম বিভাগীয় কমিটির সদস্যসচিব ও চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর স্বাক্ষরিত এক সংশোধিত প্রজ্ঞাপনের মাধ্যমে এ তথ্য জানানো হয়।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, কোভিড-১৯ শনাক্তকরণের জন্য বর্তমানে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মাইক্রোবায়োলজি বিভাগ চলমান রয়েছে। অতি শিগগিরই নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) করোনা শনাক্তকরণ প্রক্রিয়া চালু হবে।
প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, চাঁদপুর, লক্ষ্মীপুর ও নোয়াখালী জেলা থেকে নমুনা নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রেরণ করা হবে। বিশ্ববিদ্যালয়ে পিসিআর টেস্ট চালু হওয়া সাপেক্ষে এ প্রজ্ঞাপন কার্যকর হবে। প্রজ্ঞাপনে প্রতিদিনের কোভিড-১৯ শনাক্তকরণ বা পিসিআর টেস্ট রিপোর্ট স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ও সভাপতি টেকনিক্যাল কমিটি, ল্যাবরেটরি ইনভেস্টিগেশন, কোভিড-১৯ এর ইমেইল আইডি, আইইডিসিআর এর পরিচালকের ই-মেইল আইডিতে প্রেরণের জন্য ল্যাব ইনচার্জকে অনুরোধও করা হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে দুটি আরটি-পিসিআর মেশিন রয়েছে। মাইক্রোবায়োলজি বিভাগ ল্যাবে পিসিআর মেশিন স্থাপন করবে। আমরা এ ব্যাপারে স্থানীয় প্রশাসনসহ সর্বসাধারণের সহযোগিতা কামনা করি। আশা করি অতিদ্রুত সময়ের মধ্যেই নোবিপ্রবির ল্যাবে করোনা শনাক্তকরণ কার্যক্রম চালু হবে।

Facebook Comments Box

সর্বশেষ সংবাদ

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০