Select Page

আজ সোমবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ, ৯ই রবিউল আউয়াল, ১৪৪৫ হিজরি সময়: রাত ১১:৪৫

সরকারের নির্দেশনা অমান্য করে নেওয়া হচ্ছে স্কুলের অ্যাসাইনমেন্ট ফি

দৈনিক নোয়াখালীবার্তা
Noakhali Barta is A News Portal of Noakhali.

ষ্টাফ রিপোর্টার :   নোয়াখালীর কবিরহাট উপজেলার সরকারি উচ্চবিদ্যালয়ে জনপ্রতি ৫০০ টাকা করে নেওয়া হচ্ছে অ্যাসাইনমেন্ট ফি। এমন অভিযোগ করেছেন শিক্ষার্থী ও অভিভাবকরা।
যদিও সরকারের নির্দেশনায় এমন ফি আদায়ের বিষয়ে সম্পূর্ণ নিষেধাজ্ঞা রয়েছে।

গত ১৮ জুলাই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের ‘২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন নির্দেশনা’ বিষয়ক বিজ্ঞপ্তির ৩ নম্বর নির্দেশনায় বলা হয়, ‘এ কার্যক্রমে যেন শিক্ষার্থীরা কোনো অনৈতিক চাপের মুখোমুখি না হয় তা লক্ষ্য রাখতে হবে। এছাড়া অ্যাসাইনমেন্ট সংক্রান্ত বিষয়ে শিক্ষার্থীদের কাছ থেকে কোনো প্রকার ফি/পরীক্ষা ফি/মূল্যায়ন ফি বাবদ অর্থ নেওয়া যাবে না। এ বিষয়ে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেলে দ্রুততার সঙ্গে তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে।’

কবিরহাট হাইস্কুলে বর্তমানে দশম শ্রেণিতে মানবিক বিভাগে ৯০ জন, বাণিজ্যিক বিভাগে ৬০ জন, বিজ্ঞান বিভাগে ৩৬ জন এবং ভোকেশনালে ৮০ জনসহ সর্বমোট ২৬৬ জন অধ্যয়নরত আছেন। সেই হিসেবে জনপ্রতি অ্যাসাইনমেন্ট ফি ৫০০ টাকা করে আদায় করা হলে মোট ১ লাখ ৩৩ হাজার টাকা নেওয়া হচ্ছে শিক্ষার্থীদের কাছ থেকে।
বিদ্যালয়ের এক শিক্ষার্থীর অভিভাবক আরিফ হোসাইন বলেন, আমার ছোটো বোন এসএসসি পরীক্ষার্থী। তার কাছ থেকে ৫০০ টাকা নেওয়া হয়েছে অ্যাসাইনমেন্ট ফি। তবে পরে আমরা জানতে পারি, অ্যাসাইনমেন্ট ফি নেওয়ার বিষয়ে সরকারের নিষেধাজ্ঞা রয়েছে। অভিভাবকরা বিষয়টি জানেন না বলে কেউ প্রতিবাদ করেননি।

এ বিষয়ে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার হাসিনা আক্তার বলেন, আমার বিষয়টি জানা ছিলো না। তবে আমি মাধ্যমিক অফিসারের সঙ্গে কথা বলেছি। তিনি আমাকে জানিয়েছেন, স্কুল থেকে যদি কোনো প্রিন্ট বাবদ টাকা নেওয়া হয়, সেটাও ২০-৫০ টাকার বেশি নেওয়ার সুযোগ নেই। আমরা বিষয়টি ইনকোয়ারি করবো। এ ধরনের কোনো ফি আদায় করে থাকলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

Facebook Comments Box

সর্বশেষ সংবাদ

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০